শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

লিভারের জন্য উপকারী যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক   |   বুধবার, ০৩ জুলাই ২০২৪   |   প্রিন্ট   |   57 বার পঠিত   |   পড়ুন মিনিটে

লিভারের জন্য উপকারী যেসব খাবার

পরিপাকতন্ত্রের প্রধান অঙ্গ লিভার। আমরা যা কিছু খাই বা পান করি, সব পরিপাক হওয়ার পর রক্তের মাধ্যমে বিপাকের জন্য লিভারে যায়। নানা কারণে লিভারে সমস্যা দেখা দিতে পারে। এর মধ্যে ফ্যাটি লিভার অন্যতম। এ ছাড়াও নানা ধরনের সংক্রমণ হয় লিভারে। এর ফলে লিভার নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থকে। লিভারের মধ্যে বিষাক্ত পদার্থ বা টক্সিন জমতে পারে যেকোনও সময়। এই টক্সিন লিভারের কার্যক্ষমতাকে কমিয়ে দেয়। কিছু ফল ও খাবার নিয়মিত খেলে লিভার থেকে এই টক্সিন বেরিয়ে যায়।

লিভার থেকে টক্সিন বের করে যেসব খাবার

আঙুর : আঙুরের মধ্য়ে একদিকে রয়েছে ভিটামিন সি, অন্য়দিকে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। দুটি উপাদান একসঙ্গে মিলে লিভারের টক্সিন পরিষ্কার করতে ভূমিকা রাখে।

আপেল: আপেলের মধ্যে থাকা পেকটিন ফাইবার লিভারের ক্ষতিকর টক্সিন পরিষ্কার করতে সাহায্য করে। এর ফলে লিভার আবার আগের মতো স্বাভাবিকভাবে কাজ করতে শুরু করে।

কাঠবাদাম : কাঠবাদামের মধ্যে আর্জিনিন নামে এক ধরনের অ্যামিনো অ্যাসিড এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আছে। এই দুটি উপাদান লিভার থেকে সব টক্সিন বের করতে সাহায্য করে।

লেবু: লেবু ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট ভরপুর। এছাড়াও, এতে এমন কিছু মাইক্রোনিউট্রিয়েন্ট আছে যা লিভারের জন্য় উপকারী। এসব উপাদান লিভারে জমে থাকা টক্সিক পদার্থ দূর করে।

পেঁপে:
পেঁপের মধ্যে ভিটামিনের পাশাপাশি বেশ কিছু উৎসেচকও রয়েছে। এই উৎসেচকগুলি পেপটাইড উৎসেচকের গোত্রে পড়ে। এগুলি পাচক রসের মতো। লিভারের জন্য বেশ উপকারী এই পেঁপে ফল।

এছাড়াও আরও কিছু লিভার পরিষ্কার রাখে তা হলো- কফি, সবুজ শাকসবজি,রসুন, গাজর, আঙুর, হলুদ ইত্যাদি।

Facebook Comments Box

Posted ৬:১৭ পূর্বাহ্ণ | বুধবার, ০৩ জুলাই ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com