শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইলিশের ডিম কতটা উপকারী

লাইফস্টাইল ডেস্ক   |   বুধবার, ২৬ জুন ২০২৪   |   প্রিন্ট   |   50 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ইলিশের ডিম কতটা উপকারী

অনেকেই ইলিশ মাছের ডিম খেতে ভালোবাসেন। এ কারণে কেউ কেউ বাজারে গিয়ে পেটে ডিম ভর্তি ইলিশ মাছ কেনেন। আবার কেউ কেউ ইলিশ মাছ না খেলেও ডিম ঠিকই পছন্দ করেন।

ডিমভর্তি ইলিশের স্বাদ ডিমছাড়া ইলিশের মতো হয় না। অনেকেই মনে করেন, ইলিশের পেটে ডিম এলে, মাছটির স্বাদ কিছুটা কমে যায়। শুধু স্বাদ নয়, স্বাস্থ্যগুণের কথাও যারা চিন্তা করেন তারা ডিমভর্তি ইলিশ মাছ কিনতে পারেন। ইলিশের ডিম খেলে নানা উপকারিতা পাওয়া যায়।

পুষ্টিবিদরা বলছেন, ইলিশ মাছ পুষ্টিগুণে ভরপুর।এই মাছের ডিমেও থাকে নানা পুষ্টি উপাদান। ইলিশের ডিমে থাকা ইপিএ, ডিএইচ এবং ডিপিএ মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। ইলিশ মাছ ও ডিমে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এটি রিউমাটয়েড আর্থ্রাইটিসের উপসর্গ দূর করতে সাহায্য করে।

ইলিশ মাছের চর্বিকে ভালো চর্বি হিসেবেই বিবেচনা করেন পুষ্টিবিদরা। তাদের মতে,১০০ গ্রামের ইলিশ মাছে প্রায় ২১.৮ গ্রাম প্রোটিনের পাশাপাশি রয়েছে উচ্চ পরিমাণ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, নায়সিন, ট্রিপ্টোফ্যান, ভিটামিন, বি ১২, সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ অন্যান্য ভিটামিন ও মিনারেলস। মাছের ডিমেও এসব উপাদান পাওয়া যায়।

ইলিশ মাছের ডিমে থাকা ভিটামিন এ চোখের জন্য উপকারী। এটি শিশুদের জন্যও বেশ কার্যকরী। রক্ত পরিষ্কার করে রক্তাল্পতা কমাতে সাহায্য করে ইলিশ মাছের ডিম। এছাড়াও এতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি থাকে।

ইলিশের ডিমে থাকা ফ্যাটি অ্যাসিড হৃৎপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখে। এই ফ্যাটি অ্যাসিড রক্ত জমাট বাঁধতে দেয় না, উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। ইলিশের পাশাপাশি এর ডিমের পুষ্টিগুণ ভালো।

মনে রাখবেন, একেক জনের শরীরে একেকটা খাবার আলাদা আলাদা প্রভাব ফেলে। এ কারণে ইলিশের ডিম খাওয়া আপনার জন্য উপকারী কি না তা চিকিৎসকের কাছে জেনে নেওয়া ভালো।

Facebook Comments Box

Posted ৫:৪৪ পূর্বাহ্ণ | বুধবার, ২৬ জুন ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com