বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হামাসকে ইসরায়েল নিশ্চিহ্ন করবে কিভাবে, সন্দেহ জর্ডানের

আন্তর্জাতিক ডেস্ক   |   শনিবার, ১৮ নভেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   59 বার পঠিত   |   পড়ুন মিনিটে

হামাসকে ইসরায়েল নিশ্চিহ্ন করবে কিভাবে, সন্দেহ জর্ডানের

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস গত ৭ অক্টোবর ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালায়। ওই হামলার পর হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। এছাড়া তারা হামাসকে পৃথিবীর বুক থেকে পুরোপুরি নিশ্চিহ্ন করে দেওয়ার লক্ষ্য ঠিক করে।

তবে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি সন্দেহ প্রকাশ করে বলেছেন, হামাসকে ইসরায়েল কিভাবে নিশ্চিহ্ন করবে; সেটি তারা বুঝতে পারছেন না।

এ ব্যাপারে শনিবার (১৮ নভেম্বর) এক অনুষ্ঠানে তিনি বলেছেন, ‘ইসরায়েল বলছে তারা হামাসকে নিশ্চিহ্ন করে দিতে যায়। এখানে অনেক সামরিক ব্যক্তিবর্গ আছেন। আমি বুঝতে পারি না এ লক্ষ্য কিভাবে অর্জিত হবে।’

এছাড়া এই যুদ্ধের কারণে যেন জর্ডানে নতুন করে ফিলিস্তিনি শরণার্থীরা ঢুকতে না পারেন— সেদিকেও কড়া নজর রাখবেন বলে জানিয়েছেন তিনি।

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ফিলিস্তিনিদের তাদের ভূমি থেকে উৎখাত ঠেকাতে ‘যা প্রয়োজন তাই করবে’ জর্ডান।

তিনি বলেছেন, ‘আমরা কখনো এটি হতে দেব না। এটি যুদ্ধাপরাধ— সঙ্গে আমাদের জাতীয় নিরাপত্তার জন্য সরাসরি হুমকি হয়েও দাঁড়াবে। ফিলিস্তিনিদের তাদের ভূমি থেকে উৎখাত ঠেকাতে যা প্রয়োজন আমরা তার সবই করব।’

সংঘাত থেকে বাঁচতে আগে থেকেই জর্ডানে অসংখ্য ফিলিস্তিনি শরণার্থী হিসেবে বসবাস করছেন। দেশটির ভয়, যদি ফিলিস্তিনের পশ্চিমতীরের বাসিন্দাদের জোরপূর্বক উচ্ছেদ করা হয় তাহলে তারা জর্ডানে আসতে পারেন। গত ৭ অক্টোবর হামাস-ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরুর পর পশ্চিমতীরে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের অবৈধ বসতিস্থাপনকারীরা অত্যাচার নির্যাতন বাড়িয়ে দিয়েছে।

Facebook Comments Box

Posted ৯:৩৪ পূর্বাহ্ণ | শনিবার, ১৮ নভেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com