মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নাগোরনো-কারাবাখে হামলায় নিহত ৩২, যুদ্ধবিরতি

আন্তর্জাতিক ডেস্ক   |   বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   104 বার পঠিত   |   পড়ুন মিনিটে

নাগোরনো-কারাবাখে হামলায় নিহত ৩২, যুদ্ধবিরতি

বিরোধপূর্ণ নাগোরনো-কারাবাখ অঞ্চলে আজারবাইজানের সামরিক অভিযানে ৩২ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে আর্মেনিয়া। নিহতদের মধ্যে দুই শিশুসহ নয়জন বেসামরিক মানুষ রয়েছেন। এছাড়া আহত হয়েছেন ২০০ জন। খবর এএফপি’র।

আর্মেনিয়ার মানবাধিকারকর্মী আনাহিত মানাসিয়ান গতকাল বুধবার জানান, পূর্ববর্তী ২৪ ঘণ্টা ধরে এ অভিযান চালিয়েছে সামরিক বাহিনী। এদিকে, এ হামলার পর রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে আজারবাইজান-আর্মেনিয়া।

নাগোরনো-কারাবাখে অবস্থিত রুশ শান্তিরক্ষা মিশনের কমান্ডের মধ্যস্থতায় গতকাল দুপুর ১টা থেকে সামরিক অভিযান সম্পূর্ণ বন্ধের বিষয়ে চুক্তিতে পৌঁছেছে আজারবাইজান। খবর আলজাজিরা ও বিবিসির।

আন্তর্জাতিকভাবে নাগোরনো-কারাবাখ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ আজারবাইজানের অংশ। তবে সেখানে বসবাস করে খ্রিষ্টান ধর্মাবলম্বী জাতিগত আর্মেনিয়ানরা।

আজারবাইজানের অভিযোগ প্রতিবেশী দেশ আর্মেনিয়ার সহযোগিতা নিয়ে সন্ত্রাসী কার্যক্রম চালাতে নিজেদের সংগঠিত করছিল সেখানকার বাসিন্দারা।

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজান কয়েক দশক ধরে বিবাদে লিপ্ত রয়েছে। নাগোরনো-কারাবাখ আজারবাইজানের ভূখণ্ডের ভেতরে অবস্থিত হলেও ১৯৯৪ সালের এক যুদ্ধের পর থেকে আর্মেনিয়ার সমর্থনে জাতিগত আর্মেনীয় বাহিনী ওই অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আসছে।

ইতোমধ্যে নাগোরনো-কারাবাখ ঘিরে দুই প্রতিবেশী আজারবাইজান এবং আর্মেনিয়া অন্তত দু’বার যুদ্ধে জড়িয়েছে। ১৯৯০-এর দশকের গোড়ার দিকে সোভিয়েত ইউনিয়নের পতনের পর প্রথমবার যুদ্ধে জড়ায় দেশ দুটি।

সাবেক সোভিয়েতভুক্ত এ দুই রাষ্ট্র বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে ২০২০ সালে ফের প্রাণঘাতী যুদ্ধে জড়িয়ে পড়ে। দুই দেশের সেনাদের হামলা-পাল্টা হামলায় সেই যুদ্ধে উভয়পক্ষের সাড়ে ৬ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটে।

এদিকে কারাবাখ অঞ্চলের অন্য কোনো মর্যাদা কখনোই মেনে নেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। তিনি বলেছেন, আজারবাইজানীয়দের ভূখণ্ড কারাবাখ। এ কথা সবাই জানে।

নিউইয়র্কে মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে দেওয়া ভাষণে এরদোয়ান বলেন, আমরা শুরু থেকেই আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে আলোচনা প্রক্রিয়াকে সমর্থন করেছি। তবে এখন দেখতে পাচ্ছি যে আর্মেনিয়া এই ঐতিহাসিক সুযোগটি পুরোপুরি গ্রহণ করতে পারেনি।

Facebook Comments Box

Posted ৫:০১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com