বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ মাসে বিএনপির ২৬ হাজারের বেশি নেতাকর্মী গ্রেপ্তার

রাজনীতি ডেস্ক   |   মঙ্গলবার, ২৬ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   56 বার পঠিত   |   পড়ুন মিনিটে

৫ মাসে বিএনপির ২৬ হাজারের বেশি নেতাকর্মী গ্রেপ্তার

চলতি ডিসেম্বরসহ গত ৫ মাসে সারা দেশে বিএনপির ২৬ হাজারের বেশি নেতাকর্মীকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গ্রেপ্তার করেছে বলে দলটির পক্ষ থেকে দাবি করা হয়েছে।

আর ৫ মাসে ৮১ মামলায় দলটির ৯ জন নেতাকর্মীকে মৃত্যুদণ্ডাদেশ এবং ১২ জনের বেশি নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে বিভিন্ন হামলা ও কারাগারে দলটির ২৬ জন নেতাকর্মী মারা গেছেন।

আজ (মঙ্গলবার) সন্ধ্যায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভীর দাবি, গত ২৪ ঘণ্টায় সারা দেশে বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের ১৭৫ জনের বেশি নেতাকর্মীকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এই সময়ে সারা দেশে বিএনপির নেতাকর্মীদের নামে মামলা হয়েছে ৪টি। এসব মামলায় নামীয়সহ অজ্ঞাত আসামি করা হয়েছে ৩৬৫ জন নেতাকর্মীকে।

রিজভী আরও বলেন, গত ১৫ নভেম্বর আগামী দ্বাদশ সংসদ নির্বাচনী ‘একতরফা’ তফসিল ঘোষণার পর বিএনপির ১১ হাজার ৪৪৫ জনের বেশি নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এই সময়ে মামলা হয়েছে ৪১৩টি। এসব মামলার এজহারে নামসহ অজ্ঞাত আসামি করা হয়েছে ৪৪ হাজার ৬৬৮ জন নেতাকর্মীকে। এই সময়ে বিভিন্ন হামলা ও কারাগারে মারা গেছেন দলটির ১৩ জন নেতাকর্মী।

রিজভীর দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৮ ও ২৯ জুলাই থেকে বিএনপির কেন্দ্র ঘোষিত কর্মসূচিকে কেন্দ্র করে সারা দেশে দলের ২৬ হাজার ৪৪১ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এই সময়ে মামলা হয়েছে ১০৮৪টির বেশি। এই সব মামলায় আসামি করা হয়েছে ৯৭ হাজার ৩৪৬ জন নেতাকর্মীকে। আর এই ৫ মাসে একজন সাংবাদিকসহ দলের ২৬ জন নেতাকর্মীকে বিভিন্ন হামলা ও কারাগারে মারা গেছে। ৮১টি মামলায় ৯ জনের মৃত্যুদণ্ডাদেশ ও প্রায় ১ হাজার ২৬৫ জনের বেশি নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত বর্তমানে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, আলতাফ হোসেন, মোহাম্মদ শাহজাহানসহ শতাধিক কেন্দ্রীয় নেতা কারাগারে রয়েছেন।

Facebook Comments Box

Posted ১:০৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৬ ডিসেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com