বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কমলা খাওয়া কি ডায়াবেটিস রোগীদের জন্য স্বাস্থ্যকর?

ডেস্ক রিপোর্ট   |   বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   216 বার পঠিত   |   পড়ুন মিনিটে

কমলা খাওয়া কি ডায়াবেটিস রোগীদের জন্য স্বাস্থ্যকর?

প্রকৃতিতে হালকা শীতের আমেজ অনুভূত হচ্ছে। এই সময়ে সতেজ শাকসবজি ছাড়াও বাজারে মেলে নানা মৌসুমি ফলমূল। শীতকালের ফলের মধ্যে অন্যতম কমলা। স্বাদের পাশাপাশি ভিটামিন সি-সমৃদ্ধ কমলা শরীরের জন্যও উপকারী। এই ফল প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি অনেক রোগের সঙ্গে লড়তে করতেও ভূমিকা রাখে। তবে কমলার স্বাদ মিষ্টি। সেই কারণে ডায়াবেটিস রোগীদের এই পল খাওয়া ঠিক কিনা তা নিয়ে অনেকেরই প্রশ্ন আছে।

বিশেষজ্ঞরা ভরছেন,কমলা সাইট্রাস জাতীয় ফল। স্বাদে মিষ্টি হলেও চিনির পরিমাণ এতে বেশি থাকে না। মুসাম্বি বা কমলার মতো ফল ডায়াবেটিক রোগীর জন্য অত্যন্ত উপকারী। কমলায় রয়েছে ফাইবার, ভিটামিন সি এবং পটাশিয়ামের মতো স্বাস্থ্যকর উপাদান। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কমলার জুড়ি নেই। তা ছাড়া, কমলার গ্লাইসেমিক সূচক ৪০-এর একটু বেশি।

চিকিৎসকদের মতে, গ্লাইসেমিক সূচক ৫৫-এর কম হলে সব খাবারই মোটামুটি খেতে পারেন ডায়াবেটিস রোগীরা। কমলার খাওয়ার সবচেয়ে স্বাস্থ্যকর উপায় হল, কোনও রকম বাড়তি চিনি যোগ না করে খাওয়া। কমলা এমনিতে ডায়াবেটিক রোগীদের জন্য ক্ষতিকর নয়। তবে কোনও রকম ঝুঁকি না নিতে কমলালেবুর রসে মিশিয়ে নিতে পারেন এক চামচ চিয়া বীজ। এই বীজ শরীরের ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের পর্যাপ্ত জোগান দেবে। তবে সকলের শারীরিক পরিস্থিতি এক রকম হয় না। রক্তে শর্করারা মাত্রাও সকলের এক থাকে না। তাই যেকোন সমস্যা মনে হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

Facebook Comments Box

Posted ১২:৫২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com