মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সে বিতর্কিত অভিবাসন বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক   |   বুধবার, ২০ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   44 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ফ্রান্সে বিতর্কিত অভিবাসন বিল পাস

ফ্রান্সে বিতর্কিত অভিবাসন বিল পাস হয়েছে। অতি দক্ষিণপন্থিদের ভোট ছাড়াই ফরাসি পার্লামেন্টে এই বিল পাস হয়। এর ফলে ফ্রান্সের অভিবাসন আইন আগের চেয়ে কয়েক গুণ কঠিন হলো।

মূলত মঙ্গলবার যে শরণার্থী বিল পার্লামেন্টে পাস হয়েছে, সেখানে অভিবাসন সংক্রান্ত নিয়ম অনেক বেশি কড়া হয়েছে। এমনকী ছাড় দেওয়া হয়নি শিশুদেরও।

এই বিল নিয়ে আলোচনার সময় প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ নিজের দলের ভেতরেই সমালোচিত হয়েছিলেন। বরং তিনি সাহায্য পেয়েছিলেন অতি দক্ষিণপন্থিদের কাছ থেকে। যা নিয়ে ম্যাক্রোঁ খুব খুশি ছিলেন না।

কিন্তু শেষপর্যন্ত পার্লামেন্টের নিম্নকক্ষে বিলটি পাস করানোর সময় অতি দক্ষিণপন্থিদের সমর্থন প্রয়োজন হয়নি ম্যাক্রোঁর। তার নিজের দলই পাশে দাঁড়িয়েছে।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রীও মঙ্গলবার আনন্দ প্রকাশ করেছেন। আইনটি নিয়ে পার্লামেন্টে তীব্র বিতর্কের আশঙ্কা করেছিলেন তিনি। এবং শেষ পর্যন্ত অতি দক্ষিণপন্থিদের সমর্থনের প্রয়োজনীয়তার কথা ভেবেছিলেন তিনিও। মঙ্গলবার দৃশ্যত খুশি দেখিয়েছে তাকে।

কী আছে আইনে
আইনটির খসড়া পার্লামেন্টে একাধিকবার বদলেছে। বামপন্থিদের বক্তব্য, অতি দক্ষিণপন্থিদের চাপে বিলটি বার বার বদলানো হয়েছে। শরণার্থীরা রেসিডেন্সি পারমিট আগে যত সহজে এবং দ্রুত পেতেন, নতুন আইনে তা আর পাওয়া যাবে না।

ইউরোপীয় ইউনিয়নের কোনও দেশ থেকে আসা শরণার্থীর জন্য বহু নিয়ম এখনও আগের মতোই থাকবে। কিন্তু শরণার্থী ইইউয়ের না হলে ফ্রান্সে হাউসিং বেনেফিট বা বাড়ি পাওয়ার অধিকার পেতে অন্তত পাঁচ বছর সময় লাগবে।

মাইগ্রেশন কোটাও তৈরি করা হয়েছে। এর ফলে শরণার্থী শিশুদের ফরাসি নাগরিকত্ব পেতে অসুবিধা হবে। শুধু তা-ই নয়, অবৈধ শরণার্থীদের সহজেই এই আইনের ফলে দেশ থেকে বের করে দেওয়া যাবে। ছাড় দেওয়া হবে না ১৪ বছরের নিচের ব্যক্তিদেরও।

বিলটি নিয়ে আলোচনার সময় থেকেই এ নিয়ে তীব্র আন্দোলন হচ্ছে ফ্রান্সে। আন্দোলনকারীরা জানিয়েছেন, বিলটি পাস হলেও তাদের আন্দোলন চলতে থাকবে।

Facebook Comments Box

Posted ১২:০৭ অপরাহ্ণ | বুধবার, ২০ ডিসেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com