রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচন কমিশনের সাহস ও আন্তরিকতা চান রাষ্ট্রপতি

জাতীয় ডেস্ক   |   বৃহস্পতিবার, ০৯ নভেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   66 বার পঠিত   |   পড়ুন মিনিটে

নির্বাচন কমিশনের সাহস ও আন্তরিকতা চান রাষ্ট্রপতি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সাংবিধানিক রীতিনীতি অনুসরণপূর্বক নির্বাচন কমিশনকে সাহসিকতা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) দুপুরে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা ও আনিছুর রহমান এবং রাষ্ট্রপতির সচিব ও নির্বাচন কমিশন সচিব এ সময় উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে সিইসি রাষ্ট্রপতিকে জানান, সুন্দর ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচন কমিশন এরই মধ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেছে। নির্বাহী বিভাগসহ সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

রাষ্ট্রপতি সিইসিকে বলেন, নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষ্যে সরকার নির্বাচন কমিশনকে সার্বিক সহযোগিতা দেবে বলে আমি আশা করি। পাশাপাশি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সাংবিধানিক রীতিনীতি ও বিধি-বিধান অনুসরণপূর্বক নির্বাচন কমিশনকে সাহসিকতা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

নির্বাচন কমিশনের একার পক্ষে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব নয় উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, একটি সুষ্ঠু ও সুন্দর নির্বাচনের জন্য প্রয়োজন নির্বাহী বিভাগসহ জনগণের সক্রিয় সহযোগিতা। রাজনৈতিক দলগুলোকে এ লক্ষ্যে এগিয়ে আসতে হবে।

এ সময় রাষ্ট্রপতি বলেন, নির্বাচন হচ্ছে গণতান্ত্রিক প্রক্রিয়ায় জনগণের মতামত প্রতিফলনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম। নির্বাচনের মাধ্যমে জনগণ তাদের প্রতিনিধি নির্বাচন করে এবং প্রতিনিধির মাধ্যমে জনগণের প্রত্যাশা পূরণ হয়ে থাকে।

সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন গণতন্ত্রকে শক্তিশালী করে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, গণতন্ত্র ও উন্নয়ন একসঙ্গে চলে। দেশের উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে হলে দেশের গণতান্ত্রিক ধারাকে অব্যাহত রাখতে হবে।

রাষ্ট্রপতি সম্মতি দিয়েছেন, দ্রুত সময়ের মধ্যে তফসিল : সিইসি

এদিকে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে গণমাধ্যমে কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেন, দ্বাদশ নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়ে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি। এখন নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে দ্রুত সময়ের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করব। জানুয়ারির ২৯ তারিখের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। সেই বিষয়টি রাষ্ট্রপতিকে জানিয়েছি। নির্বাচন নিয়ে আমাদের সব ধরনের প্রস্তুতির কথা তাঁকে বলেছি। সব শুনে তিনি সন্তুষ্টি প্রকাশ করেছেন।

তবে কবে নাগাদ তফসিল ঘোষণা করা হবে সে বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি জানিয়ে সিইসি বলেন, এই তারিখ ঠিক করতে নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করতে হবে। সেটি স্বল্প সময়ের মধ্যেই হবে।

রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানান সিইসি।

সিইসি বলেন, রাষ্ট্রপতি একটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার জন্য আমাদের তাগিদ দিয়েছেন। একই সঙ্গে সাংবিধানিক যে ধারাবাহিকতা রয়েছে তা যেকোনো মূল্যে অব্যাহত রাখতে বলেছেন। আমরাও তাকে জানিয়েছি, আমাদের ওপর সাংবিধানিক যে বাধ্যবাধকতা রয়েছে তা পালন করতে সদা প্রস্তুত রয়েছি এবং নির্ধারিত সময়ের মধ্যেই নির্বাচন করতে আমরা বদ্ধপরিকর। আমরা সব রাজনৈতিক দল, সরকার, বিরোধী দলসহ জনগণের সহযোগিতা নিরবচ্ছিন্নভাবে কামনা করছি।

Facebook Comments Box

Posted ১১:৩৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ নভেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com