শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু

বাংলাদেশ ডেস্ক   |   রবিবার, ১৩ আগস্ট ২০২৩   |   প্রিন্ট   |   61 বার পঠিত   |   পড়ুন মিনিটে

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন হয়েছে। শুক্রবার (১১ আগস্ট) দূতাবাসের সহযোগিতায় এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের আয়োজনে উদ্বোধন অনুষ্ঠান হয়।

রাষ্ট্রদূত ড. মো. নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগের যুগ্ম সচিব ফয়সল আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্প উপ-প্রকল্প পরিচালক লে. কর্নেল সৈয়দ মো. তৌফিকুল ইসলাম।

কাউন্সেলর ও দূতালয় প্রধান এ. কে. এম. মহিউদ্দিন কায়েসের সঞ্চালনায় কোরআন থেকে তেলাওয়াত ও শোকের মাস আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে অনুষ্ঠানটির শুভ সূচনা করা হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের উপ-পরিচালক, ব্যবসায়ী, সাংবাদিক, বাহরাইনে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দসহ দূতাবাসের সকল কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) মো. ইলিয়াসুর রহমান উপস্থিত সকলের উদ্দেশে ই-পাসপোর্টের বৈশিষ্ট্য তুলে ধরেন। বিশেষ অতিথি লে. কর্নেল সৈয়দ মো. তৌফিকুল ইসলাম ই-পাসপোর্ট সংক্রান্ত কারিগরি বিষয়ে আলোচনা করেন।

প্রধান অতিথি ফয়সল আহমেদ বক্তব্যের শুরুতে বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগের অধীনস্থ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর কর্তৃক চলমান প্রকল্পের মাধ্যমে দেশে ৭২টি পাসপোর্ট অফিস এবং বিদেশে এখন পর্যন্ত ৩০টি স্থান থেকে ই-পাসপোর্টের কার্যক্রম চালু করা হয়েছে। ই-পাসপোর্ট প্রজেক্টের মাধ্যমে ইতোমধ্যে ঢাকাস্থ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর, চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর, ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর এবং বেনাপোল স্থলবন্দরে ই-গেইট স্থাপন করা হয়েছে। ই-পাসপোর্ট প্রকল্পের সার্বিক সাফল্য ও উপস্থিত সকলের মঙ্গল কামনা করে তিনি বক্তব্য শেষ করেন।

অনুষ্ঠানের সভাপতি বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু হওয়ার মাধ্যমে বাহরাইন প্রবাসীদের দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবে রূপান্তরিত হয়েছে। বহির্বিশ্বে বাংলাদেশ ই-পাসপোর্ট সেবা চালু করার দিক থেকে বাংলাদেশ দূতাবাস, বাহরাইন ৩০তম বিদেশস্থ বাংলাদেশ মিশন হিসেবে এর শুভযাত্রা শুরু করল। আরও ৫০টি বাংলাদেশ মিশনে ই-পাসপোর্ট সেবা খুব তাড়াতাড়ি চালু করা হবে।

উল্লেখ্য, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগের অধীন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের আওতায় ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্পের পক্ষ থেকে রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলামকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে ই-পাসপোর্ট সেবাপ্রত্যাশী চারজনকে এনরোলমেন্ট প্রক্রিয়া সম্পন্ন করে তাদের হাতে অনুষ্ঠানের সভাপতি ও প্রধান অতিথি কর্তৃক ডেলিভারি স্লিপ হস্তান্তর করা হয়।

শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে তাঁর পরিবারের সকল শহীদদের ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে এবং ই-পাসপোর্টের সাফল্য কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

Facebook Comments Box

Posted ১০:০৪ পূর্বাহ্ণ | রবিবার, ১৩ আগস্ট ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com