শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

একুশের বইমেলায় হাবিব রহমানের ভ্রমণকাহিনী- ‘আফ্রিকার দেশে দেশে’

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   191 বার পঠিত   |   পড়ুন মিনিটে

একুশের বইমেলায় হাবিব রহমানের ভ্রমণকাহিনী- ‘আফ্রিকার দেশে দেশে’

 

অমর একুশে বইমেলা উপলক্ষ্যে প্রকাশিত হয়েছে যুক্তরাষ্ট্র প্রবাসী, বিশিষ্ট সাংবাদিক হাবিব রহমানের আরো একটি ভ্রমণ কাহিনী ‘আফ্রিকার দেশে দেশে’। বইটি প্রকাশ করেছে বাংলাদেশে সৃজনশীল গ্রন্থের অন্যতম প্রকাশনা সংস্থা নালন্দা প্রকাশনী। খবর ইউএনএ’র।
‘আফ্রিকার দেশে দেশে’ বইটিতে মিশর এবং মরক্কোর ভ্রমণ কাহিনী তুলে ধরা হয়েছে। তাঁর এ লেখা কোন তত্ত্বভারাক্রান্ত ঐতিহাসিক বিবরণ নয়, বলা যায় সহজ সরল ভাষায় অন্তরঙ্গভাবে বলে যাওয়া তাঁর অভিজ্ঞতার সন্নিবেশ। তাঁর লেখায় ঐতিহাসিক সব স্থানের বর্ণনা আছে, আছে পিরামিড -স্ফিংস দেখার শিহরণ, আছে বিশ্বখ্যাত ‘আল আজহার বিশ্ববিদ্যালয়’, আলেকজান্দ্রিয়ার কথা, মরক্কোর ক্লাসাব্লাঙ্কা, তানজিয়ার, জিব্রাল্টারের কথা। তবে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে তিনি লিখেছেন এ দুটি দেশের মানুষের কথা। এই সব মানুষের মধ্যে তিনি যেমন সততা দেখেছেন তেমনি দেখেছেন শঠতা। সব মিলিয়ে তাঁর লেখা উপভোগ্য, এক নাগারে পড়ে শেষ করতে হয়। পাঠকরা খুব ঘনিষ্ঠভাবে জানার সুযোগ পাবেন দুই দেশের সংস্কৃতিকে, আস্বাদ পাবেন দেশ দুটির নানা ধরনের খাদ্য সামগ্রীর।
ধ্রুব এষের নান্দনিক প্রচ্ছদে ৭০ পৃস্টার বইটির দাম ৪০০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে মেলায় নালন্দা প্রকাশনীর ৫ নং প্যাভিলিয়নে।
উল্লেখ্য, এর আগে গত সেপ্টেম্বর মাসে একই প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে লেখকের ২৭০ পৃস্টার আরো একটি ভ্রমণ কাহিনী “ঘুরে দেখা ইউরোপ”। ভ্রমণ কাহিনীর এই অংশে ইউরোপের গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি দেশে তাঁর ভ্রমণের অভিজ্ঞতা সংকলিত হয়েছে। এই বইটিও মেলায় পাওয়া যাচ্ছে।
সাপ্তাহিক বাংলা পত্রিকা’র বার্তা সম্পাদক, বিশ্ব পরিব্রাজক হাবিব রহমানের ঘুরে বেড়ানোর নেশা সেই কিশোর বয়স থেকে। নিউইয়র্কে ‘বাংলা ট্যুর’ নামে তার একটি ভ্রমণ সেবা প্রতিষ্ঠান রয়েছে। পরিব্রাজক এবং ট্যুর অপারেটর হিসাবে তিনি নিয়মিত পদচারণা করেন পাঁচ মহাদেশের শতাধিক দেশে। এসব দেশ ঘুরতে গিয়ে তিনি দু চোখে যা দেখেছেন মনের ক্যামেরায় বন্দী করে তা উপহার দিয়েছেন ভ্রমণ পিপাসু পাঠকের কাছে।
হাবিব রহমান জানান,অস্ট্রেলিয়া এবং জেরুজালেম ভ্রমণের উপর তার লেখা আরো দুটি বই বাজারে আসার অপেক্ষায় রয়েছে। বই দু’টির কোলকাতা পরিবেশক ‘বই বাংলা’ আর নিউইয়র্কে পাওয়া যাচ্ছে জ্যাকসন হাইটসের মুক্তধারায়।

 

 

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪১ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com