বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাবেক বার্সা তারকার বিরুদ্ধে ফিক্সিংসহ একাধিক অভিযোগ

খেলা ডেস্ক   |   বৃহস্পতিবার, ০১ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   56 বার পঠিত   |   পড়ুন মিনিটে

সাবেক বার্সা তারকার বিরুদ্ধে ফিক্সিংসহ একাধিক অভিযোগ

আফ্রিকার অন্যতম সেরা ফুটবলার ছিলেন ক্যামেরুনের সাবেক স্ট্রাইকার স্যামুয়েল ইতো। জাতীয় দলের হয়ে তিনি দুটি আফ্রিকান কাপ অব ন্যাশন্স (আফকন) শিরোপা, চারবার সেরা আফ্রিকান ফুটবলার অ্যাওয়ার্ড এবং বার্সেলোনা ও ইন্টার মিলানের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয় করেছিলেন। তবে এবার গুরুতর অভিযোগে শিরোনামে এসেছেন ইতো। তার বিরুদ্ধে ফিফার কাছে ম্যাচ ফিক্সিং, খেলোয়াড়কে হুমকি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ জমা হয়েছে।

এ নিয়ে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার এথিকস কমিটির কাছে অভিযোগের বিষয়টি নিশ্চিত করেছে সংবাদমাধ্যম দ্য অ্যাথেলেটিক। তারা বলছে, সম্প্রতি এই অভিযোগগুলো একটি নথি আকারে ফিফার নৈতিকতা কমিটিকে পাঠিয়েছেন ক্যামেরুন ফুটবল ফেডারেশনের (ফেকাফুট) সাবেক সহসভাপতি হেনরি এনজাল্লা কুয়ান জুনিয়র। ফিফার কাছে পাঠানোর আগে আফ্রিকা মহাদেশের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (সিএএফ) নথিটি তদন্ত করেছে।

ইউরোপীয় ক্লাবগুলোতে একসময় মাতিয়ে বেড়ানো ইতো বর্তমানে ফেকাফুটের সভাপতি। সম্প্রতি আফকন টুর্নামেন্টে ক্যামেরুনের ম্যাচগুলোতে তাকে গ্যালারিতে দেখা গিয়েছিল। অশ্রুসিক্ত ইতো’রও দেখা মেলে নকআউট পর্ব থেকে নাইজেরিয়ার বিপক্ষে ক্যামেরুন বাদ পড়ায়। ঠিক তার মাঝেই গুরুতর সব অভিযোগের তির বিরুদ্ধে। এর আগেও অবশ্য নীতিমালা লঙ্ঘনের দায়ে সাবেক এই বার্সা তারকাকে ফেকাফুটের দায়িত্ব থেকে সরিয়ে দিতে চেয়েছিল ফিফা।

দ্য অ্যাথলেটিক জানিয়েছে, ইতোর পক্ষ থেকে এনজাল্লাকে একটি হুমকিমূলক বার্তা পাঠানো হয়েছে। যাতে লেখা, ‘আমি এই বিপ্লবের মাফিয়া এবং এখানে আমরা আমাদের নেতাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করি না। আমি এখন পর্যন্ত আমাদের এ অভিযানের স্বার্থ রক্ষা করে চলেছি। যা–ই হোক, তুমি যদি আমার সঙ্গে আজেবাজে কিছু করো, তাহলে এর পরিণতি ভোগ করার জন্য প্রস্তুত হও।’ যদিও বিপ্লব বা অভিযান বলতে ইতো কী বুঝিয়েছেন সেটি খোলাসা করেনি সংবাদমাধ্যমটি।

সাবেক এই তারকা ফুটবলারের বিরুদ্ধে আনিত অভিযোগের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে— এনজাল্লার একাডেমির সঙ্গে কুম্বা সিটি এফসির ম্যাচ ইতোর ইশারায় ফিক্সিং করা হয়েছিল। নথিতে এ ঘটনাকে ‘মানবজাতির ইতিহাসে সবচেয়ে কলঙ্কজনক অধ্যায়’ বলে উল্লেখ করা হয়েছে। ইতোর ঘনিষ্ঠ সহযোগী ভ্যালেন্টিন এনকেওয়াইনের ক্লাব ভিক্টোরিয়া ইউনাইটেড মৌসুমের প্রথম সাত ম্যাচের চারটিতেই হেরে অবনমনের শঙ্কায় পড়েছিল। নিজ ক্ষমতাবলে ইতো সেই ক্লাবকে জিতিয়ে লিগে উত্তরণের ব্যবস্থা করেন বলেও অভিযোগ।

এর আগে এক ইউটিউবারকে লাথি মারার ঘটনায়ও জড়িত ছিলেন এই ক্যামেরুন ফুটবলার। ২০২২ কাতার বিশ্বকাপে তিনি ওই বিতর্কের জন্ম দিয়েছিলেন। ব্রাজিল–দক্ষিণ কোরিয়া ম্যাচের দিন আলজেরিয়ার এক ইউটিউবার ভিডিও করায় চটে গিয়েছিলেন ইতো। পরে তার কাছে ক্ষমাও চেয়েছিলেন সাবেক বার্সা তারকা।

Facebook Comments Box

Posted ২:২১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০১ ফেব্রুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com