শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংবাদিক আবুল কাশেমের সম্পাদনায়  ‘বঙ্গখ্যাত ৭১ মনীষী’ বইয়ের মোড়ক উন্মোচন

ছাবেদ সাথী   |   রবিবার, ২৫ ডিসেম্বর ২০২২   |   প্রিন্ট   |   285 বার পঠিত   |   পড়ুন মিনিটে

সাংবাদিক আবুল কাশেমের সম্পাদনায়  ‘বঙ্গখ্যাত ৭১ মনীষী’ বইয়ের মোড়ক উন্মোচন

সাংবাদিক আবুল কাশেমের সম্পাদনায়  ‘বঙ্গখ্যাত ৭১ মনীষী’ বইয়ের মোড়ক উন্মোচন হলো গত শনিবার  ২৪ ডিসেম্বর।   নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের একটি রেস্তোরাঁর পার্টি হলে অনুষ্ঠিত হয় এ অনুষ্ঠান। হিমাঙ্কের নিচে তাপমাত্রা উপেক্ষা করে সাংবাদিক আবুল কাশেম সম্পাদিত উক্ত বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রবাসী কবি, লেখক, সাংবাদিক, বীর মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ ও ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেনীপেশার মানুষ উপস্থিত ছিলেন। প্রকাশিত ‘বঙ্গখ্যাত ৭১ মনীষী’ বই নিয়ে দীর্ঘ আলোচনা করেন উপস্থিত গুণী ব্যক্তিরা। চলতি বছর ঢাকায় অমর একুশে গ্রন্থমেলায় গ্রন্থটি প্রকাশিত হয়। গ্রন্থটির প্রকাশক বেহুলা বাংলা এবং পরিবেশক রকমারি ডটকম। অনুষ্ঠানটির যৌথ আয়োজক ছিলেন সাদেক আলী ফাউন্ডেশন ও নিউ ইয়র্কস্থ শেরপুর জেলা সমিতি।


নিউইয়র্কস্থ শেরপুর জেলা সমিতির মামুন রাশেদের সভাপতিত্বে এবং আশরাফুল হাসান বুলবুলের উপস্থাপনায় অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন ‘বঙ্গখ্যাত ৭১ মনীষী’ সংকলিত বইয়ের লেখক সাংবাদিক আবুল কাশেম, সাপ্তাহিক বাঙালীর সম্পাদক কৌশিক আহমেদ, প্রবীণ সাংবাদিক মোহাম্মদ উল্লাহ, লেখক ও সাংবাদিক মইনুদ্দিন নাসের, কবি, লেখক ও প্রকাশক এবিএম সালেহ উদ্দিন , কবি  ফকির ইলিয়াস, সাপ্তাহিক প্রবাসের সম্পাদক মোহাম্মদ সাঈদ, মূলধারার রাজনীতিবিদ মোর্শেদ আলম, সাবেক অতিরিক্ত সচিব  এ কেএম বদরুল মজিদ, ড. সুদীপ্ত দেব, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরী, লেখক ও রাজনীতিবিদ শামসুদ্দিন আজাদ, প্রকৌশলী ও ব্যবসায়ী মাহফুজুল হক, জেবিবি’র সম্পাদক মাহবুবুর রহমান টুকু, বাংলাদেশ সোসাইটির ভারপ্রাপ্ত সভাপতি মহিউদ্দিন দেওয়ান, কমিউনিটি একটিভিস্ট  এন এম মজুমদার,  আয়েশা বেগম ও সাংবাদিক আবুল কাশেমের বড় মেয়ে শায়লা শারমিন শতাব্দী। অনুষ্ঠানের শুরুতে কুরআন তেলাওয়াত করেন মাওলানা শহীদুল্লাহ।
আলোচনা সভায় সাংবাদিক আবুল কাশেম তার স্বাগত বক্তব্যে বলেন, ২০২০ সালের শুরুর দিকে বিশ্ব যখন কোভিড-১৯ এর কবলে পড়ে যখন নাস্তানাবুদ অবস্থা, নিউ ইয়র্কের মানুষরা কর্মহীন হয়ে ঘরে বসে দিন কাটাচ্ছিল। স্থবির হয়ে পড়েছিল বিশ্বর বড় বড় শহর। নিউ ইয়র্কে দিনরাত সাইরেন বাজিয়ে কেবল রোগিদের জরুরি যানবাহনের ছুটে চলা। ঘরবন্দি সময় কাটানো যখন অনেকটা কষ্টসাধ্য হয়ে পড়ছিলো ঠিক তখনই সাংবাদিক আবুল কাশেম রাজনীতিবিদ, শহীদ বুদিজীবি, সমাজসেবক, শহীদ বীরশ্রেষ্ঠ, কবি, মহাকবি, লেখক, গবেষক, বিজ্ঞানী, সাংবাদিক, গীতিকার, সুরকার, নাট্যকার, জমিদার, নওয়াব, স্বাধীনতা সংগ্রামী, শিক্ষ্যাবিদ, ইতিহাসবিদ, বিপ্লবী, দানবীর, চলচ্চিত্রকর, চিত্রকর ও ভাস্করদের জীবন বৃত্তান্ত পড়ে তা সংগ্রহ করেন। এরপর মনীষীদের জীবনী নিয়ে একটি সংকলন প্রকাশ করার চিন্তা তার মাথায় আসে।


তিনি বলেন, এই বইয়ে সকল মনীষীদের জীবনী তুলে ধরা সম্ভব হয়নি। দেশ ও প্রবাসের পাঠকরা যদি আমার এ ক্ষুদ্র প্রয়াসকে গ্রহণ করেন তাহলে আগামীতে আরো ৫২ এবং ২১ মনীষীর জীবনী সম্বলিত বই বের করার পরিকল্পনা রয়েছে বলে উল্লেখ করেন তিনি। তিনি বলেন এ সংকলনে প্রথমেই ১০১ জন মনীষীর তালিকা তৈরি করা হয়েছিল কিন্ত সেই অনুপাতে বই আকারে বেশি মোটা হতো। সবদিক বিবেচনা করে পরে ৭১ জান মনীষীর জীবনী প্রকাশের সিদ্ধান্ত নেই। এটি আমার প্রথম প্রয়াস। বইয়ে ভুল-ত্রুটি থাকাটা খুবই স্বাভাবিক। পাঠকরা যদি এমন কোন ভুল পেয়ে যান তা ক্ষমা দৃষ্টিতে দেখার আহবান জানান তিনি।

অনুষ্ঠানের আলোচক সাপ্তাহিক বাঙালীর সম্পাদক কৌশিক আহমেদ তার বক্তব্যে ‘বঙ্গখ্যাত ৭১ মনীষী’ বইয়ের নানা দিক উল্লেখ করে বলেন, বাংলা সাহিত্যের অনেক কবি লেখক ও সাধকের জীবনী এই বইয়ে প্রকাশ করা হয়নি। হয়তো লেখক আগামীতে তার নতুন কোন সংকলনে তা তুলে ধরবেন।

লেখক ও সাংবাদিক মইনুদ্দিন নাসের দু’জন বীর মুক্তিযোদ্ধা কবির কথা উল্লেখ করে বলেন তাদের জীবনী এ সংকলনে আসা জরুরি ছিল, কিন্তু এ সংকলনে লেখক তার নিজের পছন্দের মনীষীদের জীবনী নিয়ে যেহেতু সংকলনটি প্রকাশ করেছেন সেখানে আমাদের বলার কিছুই নেই। তিনি আগেই উল্লেখ করেছেন আগামী আরো কয়েকটি সংকলন করবেন। কবি ও লেখক ফকির ইলিয়াস তার বক্তব্যে প্রকাশিত বইটির ভালো মন্দ নানা বিষয়ে  তুলে ধরেন।
কবি, লেখক ও প্রকাশক এবিএম সালেহ উদ্দিন বলেন, একটি সংকলন বা বই প্রকাশ করতে নানা ধরনের সমস্যা দেখা দেয়। বিশেষ করে প্রবাসে বলে এ কাজ করা একটি কষ্ট সাধ্য ব্যাপার। বইয়ের ভুল থাকাটা স্বাভাবিক, এসব বিষয় আলোচনা করে লেখকের মনকে দুর্বল না করে তাকে আরও উৎসাহিত করাই আমাদের মূল লক্ষ্য। তাই আজকের আলোচনা সভায় বই ও লেখকের নেতিবাচকের চেয়ে ইতিবাচক আলোচনাই তাকে বেশি উৎসাহ যোগাবে।
বীর মুক্তিযোদ্ধা রেজাউল বারী, বীর মুক্তিযোদ্ধা মোঃ নাজিম উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, সাপ্তাহিক জন্মভূমির সম্পাদক রতন তালুকদার, সাপ্তাহিক বাংলা পত্রিকার সম্পাদক ও টাইম টিভির সিইও আবু তাহের, নিউ ইয়র্ক কাগজের সহযোগী সম্পাদক মনোয়ারুল ইসলাম. কমিউনিটি অ্যাক্টিভিষ্ট মিনহাজ আহমেদ শাম্মু, আইবিটিভির সাংবাদিক হাসান মাহমুদ, চ্যানেল আইয়ের সাংবাদিক রাশেদ আহমেদ, লেখক ও কলামনিষ্ট শিতাংশু গুহ, টিবিএন-এর সাংবাদিক শামীম, সাংবাদিক শাখাওয়াত সেলিম, নিউ ইয়র্ক কাগজের সম্পাদক আফরোজা ইসলাম, নারী পত্রিকার সম্পাদক পপি চৌধুরী, সময় টিভির সাংবাদিক হাসানুজ্জামান সাকী, , সাংবাদিক পুলক মাহমুদ, দেশ পত্রিকার সম্পাদক মিজানুর রহমান, বিডি ইয়র্কের সম্পাদক শাহ ফারুক, কবি ফারহানা ইলিয়াস তুলি, অ্যাডভোকেট মজিবুর রহমান, লায়ন হাসান জিলানী, সাংবাদিক আকবর হায়দার কিরণ, ফটো সাংবাদিক নীহার সিদ্দিকী, সাংবাদিক আনিসুর রহমান, সাংবাদিক মঞ্জুরুল হক, সাংবাদিক তপন চৌধুরী, সাংবাদিক মশিউর রহমান মজুমদার, আবাসন ব্যবসায়ী কামরুজ্জামান বাচ্চু, প্রবাসে বিনোদন সংস্থা শো টাইম মিউজিকের কর্ণধার আলমগীর খান আলম, আল আমিন মসজিদের সভাপতি মোঃ জয়নুল আবেদিন, সাংস্কৃতিক কর্মি গোপাল সান্যাল, মোঃ ফারুক মিয়া, রাসেল আহমদ, রানা রায়হান, ফেরদৌসী বেগম, শান্ত দত্ত, শারমিন সুলতানা লাকী, ফরহাদ হোসেন মিলন, নাহিদ রায়হান লিখন, ফাহাদ ফাহমি, সরোয়ার আলম, কন্ঠশিল্পী কৌশলী ইমা, শাহরিন সুলতানা, আমিরা ফারাহ শিমিন ও সাবেরা জামান কচি এ সময় উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন প্রবাসের জনপ্রিয় কন্ঠশিল্পী কৌশলী ইমা ও শাহরিন সুলতানা। শিল্পীদের তবলায় ছিলেন  প্রবাসের জনপ্রিয় তবলাবাদক স্বপন দত্ত।

Facebook Comments Box

Posted ৯:২৩ অপরাহ্ণ | রবিবার, ২৫ ডিসেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

ট্রায়াল ছবি
(329 বার পঠিত)
(210 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com