শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্মারক স্বর্ণমুদ্রার দাম এক লাফে বাড়ল ৯ হাজার টাকা

অর্থনীতি ডেস্ক   |   বুধবার, ২২ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   154 বার পঠিত   |   পড়ুন মিনিটে

স্মারক স্বর্ণমুদ্রার দাম এক লাফে বাড়ল ৯ হাজার টাকা

২২ ক্যারেট মানের ১০ গ্রাম ওজনের প্রতিটি স্মারক স্বর্ণমুদ্রার দাম এক লাফে ৯ হাজার টাকা বাড়াল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে প্রতিটি মুদ্রা কিনতে হবে ৮৭ হাজার টাকায়, এতোদিন যা ৭৮ হাজার টাকা ছিল।

বাংলাদেশ ব্যাংক এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আন্তর্জাতিক ও দেশীয় বাজারে দর বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্প্রতি ২২ ক্যারেট মানের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণে ৬ হাজার ৫৩২ টাকা বাড়িয়ে ৯৮ হাজার ৭৯৪ টাকা নির্ধারণ করেন স্বর্ণ ব্যবসায়ীরা। অবশ্য পরে আবার এক হাজার ১৬৬ টাকা কমিয়ে ৯৭ হাজার ৬২৮ টাকায় নামানো হয়েছে। এর মধ্যেই স্মারক স্বর্ণমুদ্রার দাম এক লাফে রেকর্ড ৯ হাজার টাকা বাড়াল বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশে বর্তমানে বিদ্যমান তিন ধরনের স্মারক স্বর্ণমুদ্রা হলো- আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ১৯২০-২০২০ এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১। প্রতিটি স্মারক মুদ্রা ২২ ক্যারেট মানের ১০ গ্রাম ওজনের স্বর্ণ দিয়ে প্রস্তুত করা। প্রতিটি স্মারক মুদ্রায় গত ৯ জানুয়ারি তিন হাজার টাকা বাড়ানো হয়। আর ২০২২ সালে তিন দফায় প্রতিটিতে ৯ হাজার টাকা বাড়ানো হয়।

স্বর্ণের বাইরে বর্তমানে রৌপ্য ও নিকলের স্মারক মুদ্রা রয়েছে ১১ ধরনের। আর চার ধরনের কাগুজে স্মারক নোট রয়েছে। সাধারণভাবে এসব স্মারক মুদ্রা শুধু কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন শাখা অফিস এবং মিরপুরে বাংলাদেশ ব্যাংকের টাকা যাদুঘরে কিনতে পাওয়া যায়। গ্রাহকের বিশেষ অনুরোধে ব্যাংক শাখাও সংগ্রহ করে দেয়।

Facebook Comments Box

Posted ১:০০ অপরাহ্ণ | বুধবার, ২২ মার্চ ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com