সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আবার তিন শতাধিক শেয়ার ফ্লোর প্রাইসে

অর্থনীতি ডেস্ক   |   সোমবার, ২০ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   160 বার পঠিত   |   পড়ুন মিনিটে

আবার তিন শতাধিক শেয়ার ফ্লোর প্রাইসে

ফ্লোর প্রাইসে নামা শেয়ার সংখ্যা ফের ৩০০ ছাড়িয়েছে। গতকাল রোববার দিনের লেনদেন শেষে তালিকাভুক্ত ৩৯০ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৩০৪টিই ফ্লোর প্রাইসে পড়ে ছিল। গতকালই ফ্লোর প্রাইসে নেমেছে ২১টি। এগুলোসহ সর্বশেষ চার কার্যদিবসে নতুন করে ফ্লোর প্রাইসে নেমেছে ৫৪ শেয়ার।

গত ২ মার্চ নতুন করে ১৬৮ শেয়ার ও মিউচুয়াল ফান্ডে ফ্লোর প্রাইস ফিরিয়ে আনার আগে ১৬৬টি শেয়ার ফ্লোর প্রাইসে পড়ে ছিল। সিদ্ধান্তটি কার্যকরের পর তা বেড়ে ২৭৩টিতে উন্নীত হয়। মাঝে দু-এক দিন কমলেও বেশিরভাগ দিনই এ সংখ্যা বেড়েছে।

ফ্লোর প্রাইসে নামা শেয়ার সংখ্যা বাড়ার সঙ্গে সার্বিক লেনদেনও কমতে শুরু করেছে। গতকাল প্রধান শেয়ারবাজার ডিএসইতে ৪৫২ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এ লেনদেন আগের দিনের তুলনায় পৌনে ৩২ কোটি টাকা কম। আবার এ লেনদেনের প্রায় ১৪০ কোটি টাকাই ছিল ব্লকে। অর্থাৎ পাবলিক মার্কেটের লেনদেন ৩০০ কোটি টাকার ঘরে নেমেছে।

পর্যালোচনায় দেখা গেছে, গতকাল ক্রেতার অভাবে ৭৩ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের কেনাবেচা হয়নি। আবার লেনদেন হওয়া ৩১৭ শেয়ারের মধ্যে শীর্ষ ২০টির কেনাবেচার পরিমাণ ছিল ৩৪৫ কোটি টাকা, যা মোট লেনদেনের সোয়া ৭৬ শতাংশ।

এদিকে শেয়ার দরে পতনের ধারাও অব্যাহত আছে। মাত্র ১৯ শেয়ারের দর বৃদ্ধির বিপরীতে ৮৫টির দর কমেছে এবং অপরিবর্তিত ছিল ২১৩টির দর। যে ১৯ শেয়ারের দর বেড়েছে, তার মধ্যে খাদ্য ও আনুষঙ্গিক খাতেরই শেয়ার ছিল সাতটি।

দর বৃদ্ধি পাওয়া শেয়ারের তালিকার শীর্ষে থাকা আরডি ফুডের শেয়ারদর ৪ শতাংশ বেড়ে সর্বশেষ ৪২ টাকা ৬০ পয়সা দরে কেনাবেচা হয়েছে। সাড়ে ৩ শতাংশ দরবৃদ্ধি নিয়ে এর পরের অবস্থানে ছিল ইউনিলিভার কনজ্যুমার কেয়ার। বন্ধ কোম্পানি মেঘনা পেট ইন্ডাস্ট্রিজের শেয়ারদরও ৩ শতাংশ হারে বেড়েছে।

বিপরীতে প্রায় ১০ শতাংশ দর হারিয়ে দরপতনের শীর্ষে ছিল বেঙ্গল উইন্ডসর থার্মো প্লাস্টিক ও রূপালী লাইফ। এর মধ্যে বেঙ্গল উইন্ডসর শেয়ারটি ৩৫ টাকা ২০ পয়সায় কেনাবেচা হয়েছে। টানা তিন দিন শেয়ারটির দর কমেছে। গত ২৪ অক্টোবর থেকে ২২ টাকা দর থেকে প্রায় টানা দর বাড়ছিল শেয়ারটির। গত বুধবার দর ওঠে ৪২ টাকা ৮০ পয়সা। এর পর থেকেই দরপতন শুরু হয়। একইভাবে রূপালী লাইফের শেয়ার প্রায় ১০ শতাংশ কমে ৯৬ টাকায় নেমেছে। গত ২৭ মার্চ শেয়ারটির ৮৫ টাকা থেকে দর বৃদ্ধি শুরু হয়েছিল। গত বুধবার শেয়ারটির দর উঠেছিল ১২৪ টাকায়। তিন দিনে দর হারিয়েছে ২৮ টাকা।

Facebook Comments Box

Posted ১১:৫২ পূর্বাহ্ণ | সোমবার, ২০ মার্চ ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com