বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কমিটি গঠন নিয়ে নড়েচড়ে উঠছে যুক্তরাষ্ট্র বিএনপিঃ চোখ সবার লন্ডনে

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৭ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   204 বার পঠিত   |   পড়ুন মিনিটে

কমিটি গঠন নিয়ে নড়েচড়ে উঠছে যুক্তরাষ্ট্র বিএনপিঃ চোখ সবার লন্ডনে

যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি গঠনের ইঙ্গিতে নড়েচড়ে উঠেছেন নেতা কর্মিরা। সংগঠনে ফিরে এসেছে প্রানচাঞ্চল্য। বিভিন্ন উপদলগুলো নিজেদের শক্তির মহড়া দিতে সভা সমাবেশ করছেন। আর এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে এ মাসের প্রথমদিকে ৫ নেতার লন্ডন গমন ও দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান চেয়ারম্যান তারেক রহমানের সাথে সাক্ষাতের পর থেকে। যুক্তরাষ্ট্রের নেতারা সম্মিলিতভাবেই তারেক রহমানের কাছে কমিটি গঠনের দাবি জানান। কেন্দ্রীয় বিএনপিতে যুক্তরাষ্ট্র থেকে অর্ন্তভূক্তির দাবিও ছিল তাদের। এ দুটি দাবিতেই তারেক রহমান সাড়া দেন। তিনি ৫ নেতাকে বলেন, সহসাই যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি দেয়া হবে। তার আগে ঢাকায় কেন্দ্রীয় নেতাদের সাথে পরামর্শ করবো। বৈঠকের পরদিনই ঢাকা থেকে যুক্তরাষ্ট্র বিএনপির ৩ নেতাকে কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে অর্ন্তভূক্তি করে ঘোষণা দেয়া হয়। কেন্দ্রে স্থান পান জিল্লুর রহমান জিল্লু, গিয়াস আহমেদ ও মিজানুর রহমান মিল্টন ভূঁইয়া। বৈঠকে আরও ২ নেতা উপস্থিত ছিলেন। তারা হলেন জসিম ভূঁইয়া ও মোশাররফ হোসেন সবুজ।
যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি কবে আসছে তা এখনও পরিষ্কার নয়। তবে সবাই তীর্থের কাকের মতো লন্ডনের দিকে তাকিয়ে আছেন। ২০১৫ সাল থেকে কমিটিবিহীন যুক্তরাষ্ট্র বিএনপি বিভিন্ন উপধারায় চলমান। নতুন কমিটিতে কে সভাপতি ও কে সাধারন সম্পাদক হচ্ছেন তা এখন যুক্তরাষ্ট্র বিএনপির আলোচ্য বিষয়। তবে দায়িত্বশীল একটি সূত্র আজকালকে জানিয়েছেন, তারেক রহমান কেন্দ্রে স্থান দেয়া ৩ নেতার একজনকে সভাপতি হিসেবে বেছে নেবেন। সাধারন সম্পাদকের পদটি পুরোপুরি উন্মুক্ত। কার কপালে জুটবে এ পদের মালাটি তা দেখবার বিষয়। সাধারন সম্পাদকের দৌড়ে রয়েছেন জসিম ভূইঁয়া, কামাল পাশা বাবুল, ফিরোজ আহমেদ, আকতার হোসেন বাদল ও আনোয়ারুল ইসলাম। বিএনপির সাবেক সাধারন সম্পাদক জিল্লুর রহমান জিল্লুরের দৃষ্টি আর্কষন করলে তিনি বলেন, দলের নেতা তারেক রহমান বলেছেন তিনি কেন্দ্রের সাথে আলাপ করে কমিটি দেবেন। তিনি যে কমিটিই দেবেন তা মাথা পেতে নেব। আপনি কি সভাপতি হবার প্রত্যাশা করছেন? জবাবে জিল্লু বলেন, কমিটি নিয়ে আমি কোন মন্তব্য এখন করবো না। তারেক রহমানের যেকোন সিদ্ধান্তই আমার রাজনীতির নির্দেশনা হিসেব কাজ করবে। বিএনপির সাবেক যুগ্ম সাধারন সম্পাদক ও সুবর্ন জয়ন্তী উদযাপন কমিটির সদস্য সচিব মিল্টন ভূইঁয়া প্রতিবেদককে বলেন, আমার ধারনা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান কেন্দ্রে স্থান পাওয়া ৩ নেতার মধ্য থেকে সভাপতি পদে একজনকে বেছে নেবেন। আপনি কি সভাপতি হবার প্রত্যাশা করছেন? জবাবে মিল্টন ভূঁইয়া বলেন, রাজনীতি করি দেশের জন্য। শহীদ জিয়ার আর্দশ বাস্তবায়ন করার জন্য। দলের কান্ডারি তারেক রহমান আমাকে এ দায়িত্ব দিলে মাথা পেতে নেব। আর আমাকে না দিলেও কোন অভিযোগ থাকবে না। যাকেই দায়িত্ব দেবেন তার নেতৃত্বে যুক্তরাষ্ট্র বিএনপির জন্য কাজ করবো। দলের সাবেক সিনিয়র সহসভাপতি গিয়াস আহমেদ যুক্তরাষ্ট্র বিএনপির সভাপতির দায়িত্ব নিতে আগ্রহী বলে তার ঘনিষ্ঠজনেরা জানিয়েছেন। সামাজিকভাবে প্রতিষ্ঠিত ও মূলধারার রাজনীতিক গিয়াস আহমেদের দলের ভেতরে ও বাইরে ক্লিন ইমেজ রয়েছে। তিনি বর্তমানে ওমরাহ হজ্ব পালনে সৌদি আরব থাকায় তার কমেন্ট নেয়া সম্ভব হয়নি।
দলের সম্ভাব্য সাধারন সম্পাদক পদপ্রার্থী জসিম ভূইয়া প্রতিবেদককে বলেন, ৩৫ বছর ধরে যুক্তরাষ্ট্রে বিএনপির রাজনীতি করি। একদিনের জন্যেও দলকে ছেড়ে যাইনি। বিএনপির কান্ডারি তারেক রহমান আমাকে ব্যক্তিগতভাবে চেনেন। আমার কি প্রত্যাশা তাও হয়তো তিনি অবগত। দলের মঙ্গলে তিনি আমাকে যে দায়িত্ব দেবেন তা মেনে নিয়ে কাজ করে যাব। ফিরোজ আহমেদ বিএনপির সাবেক যুগ্ম সাধারন সম্পাদক। দীর্ঘদিন ধরে জাতীয়তাবাদী দলের সাথে সংযুক্ত। ইন্টার স্টেট বিএনপিরর সাধারন সম্পাদক। তিনিও যুক্তরাষ্ট্র বিএনপির সাধারন সম্পাদক পদপ্রার্থী। তিনি আজকালকে বলেন, জননেতা তারেক রহমান দলের কোন দায়িত্ব দিলে অবশ্যই তা মেনে নেব। তার নির্দেশ হবে আমার রাজনীতির পাথেয়। আমাকে দায়িত্ব দেয়া হলে সকল মত ও পথের নেতাকর্মিদের সাথে নিয়ে ঐক্যবদ্ধ বিএনপি গড়ে তুলবো। আকতার হোসেন বাদলও সাধারন সম্পাদকের দৌড়ে রয়েছেন বলে অনেকে মনে করছেন। তিনি দলের সাবেক সাংগঠনিক সম্পাদক। সফল ব্যবসায়ী। মূলধারার রাজনীতির সাথেও জড়িত। এ ব্যাপারে তার দৃষ্টি আর্কষন করলে প্রতিবেদককে বলেন, আমি প্রার্থীতায় বিশ্বাসী নই। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান যেখানে রাখবেন সেখান থেকেই কাজ করবো। তবে আমার প্রত্যাশা একটাই, আগামী কমিটি গঠনে তৃনমূলের নেতৃত্বের মূল্যায়ন যেন হয়।

Facebook Comments Box

Posted ১০:৪৩ অপরাহ্ণ | শুক্রবার, ১৭ মার্চ ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com