শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শেখ হাসিনার নামে সড়ক হচ্ছে চট্টগ্রামে

সারাদেশ ডেস্ক   |   বৃহস্পতিবার, ১৬ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   65 বার পঠিত   |   পড়ুন মিনিটে

শেখ হাসিনার নামে সড়ক হচ্ছে চট্টগ্রামে

চট্টগ্রাম নগরের দু’টি সড়ককে ‘জননেত্রী শেখ হাসিনা সড়ক’ নামে নামকরণ করছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। সড়ক দু’টি হলো- নগরের বিমানবন্দর সড়ক ও ভিআইপি সড়ক।

এ বিষয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অনুমোদন মিলেছে। বৃহস্পতিবার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত অনুমোদনের চিঠি প্রকাশ করা হয়েছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম বলেন, “দুইটি সড়ক ‘জননেত্রী শেখ হাসিনা সড়ক’ নামকরণের প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। মন্ত্রণালয় থেকে অনুমোদন নিতে হয়, সেজন্য আমরা চিঠি পাঠিয়েছিলাম। অনুমোদন দিয়েছে। এখন আমরা ঘোষণা করব।”

সিটি করপোরেশন সূত্র জানায়, ২০২২ সালের জানুয়ারিতে সিটি করপোরেশনের ১২তম সাধারণ সভায় সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বিমানবন্দর ও ভিআইপি সড়কের নাম প্রধানমন্ত্রীর নামে করার প্রস্তাব করেন। ওই সভায় সিটি মেয়র বলেছিলেন, ‘প্রধানমন্ত্রী চট্টগ্রামের দায়িত্ব নিজের কাঁধে নিয়ে একের পর এক মেগা প্রকল্প নিয়েছেন। আমরা চট্টগ্রামবাসীর পক্ষ থেকে উনাকে কৃতজ্ঞতা জানাতে চাই। তাই এই সড়কের নামকরণ উনার নামে করার প্রস্তাব করছি।’

সিটি করপোরেশনের সাধারণ সভার সিদ্ধান্ত অনুযায়ী, ২০২২ সালের ১৬ মার্চ নগরের বিমানবন্দর সড়ক (সল্টগোলা থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশমুখ পর্যন্ত) ও ভিআইপি সড়ক (শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশমুখ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের মুখ পর্যন্ত) ‘জননেত্রী শেখ হাসিনা সড়ক’ নামকরণের অনুমোদন চেয়ে চিঠি পাঠায় সিটি করপোরেশন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের অনুমোদন না নেওয়ায় তখন মন্ত্রণালয় অনুমতি দেয়নি। পরবর্তী সময়ে একই বছরের ২০ ডিসেম্বর মেমোরিয়াল ট্রাস্টের অনুমোদন নিয়ে পত্র পাঠায় সিটি করপোরেশন। এর পরিপ্রেক্ষিতে অনুমোদন দিয়েছে মন্ত্রণালয়।

গত ১৪ মার্চ স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ সচিব মোহাম্মদ জহিরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ‘সিটি করপোরেশনের সড়ক, ভবন ও স্থাপনা নামকরণ বিধিমালা ২০১৪ এবং ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট’ ও ট্রাস্টি বোর্ডের অনুমোদনের আলোকে চট্টগ্রাম সিটি করপোরেশনের অধিভুক্ত পতেঙ্গা থানার অন্তর্গত এয়ারপোর্ট রোড ও ভিআইপি রোডকে ‘জননেত্রী শেখ হাসিনা সড়ক’ নামকরণের অনুমোদন নির্দেশক্রমে জ্ঞাপন করা হল।’

Facebook Comments Box
advertisement

Posted ১:১০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৬ মার্চ ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com