বৃহস্পতিবার ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

মার্কিন দূতাবাসের উদ্যোগে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ওপেন হাউজ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৫ আগস্ট ২০২৩   |   প্রিন্ট   |   123 বার পঠিত

মার্কিন দূতাবাসের উদ্যোগে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ওপেন হাউজ

বাংলাদেশি শিক্ষার্থীদের আমেরিকায় পড়তে নানা উৎসাহ ব্যঞ্জক কর্মসূচি হাতে নিচ্ছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। গত ২ বছরে প্রায় ২০ হাজার ছাত্রছাত্রী আমেরিকায় প্রবেশ করেছে স্টুডেন্ট ভিসা নিয়ে। প্রত্যেকটি স্টেটের বিশ্ববিদ্যালয় কিংবা কলেজগুলো বাংলাদেশি ছাত্রছাত্রীদের পদচারণায় মুখরিত।
আগামী বছর স্প্রিং (জানুয়ারিতে শুরু) ও ফল সেমিস্টারে ( আগষ্ট/সেপ্টেম্বরে ক্লাস শুরু) ছাত্রছাত্রী ভর্তির জন্য এখন থেকেই দূতাবাস সহায়তায় এগিয়ে আসছে। দূতাবাসের উদ্যোগে ঢাকা ও চট্রগ্রামে দুটি ওপেন হাউজের আয়োজন করা হয়েছে। নাম দেয়া হয়েছে ‘ইউএস ইউনিভারসিটি ফেয়ার’। এতে শিক্ষার্থীদের ধারনা দেয়া হবে কোন কলেজ বা বিশ্ববিদ্যালয় তাদের জন্য উপযুক্ত। কত খরচ হবে আমেরিকায় পড়তে। স্কলারশীপের সুযোগ, পার্টটাইম কাজ,কি কি যোগ্যতা লাগবে ভর্তি হতে। কিভাবে আবেদন করবেন? এমনি নানা প্রশ্নের উত্তর পাওয়া যাবে এই মেলায়। এতে আমেরিকা থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টারা অংশ নেবেন। ভার্চয়াল বা স্বশরীরে তারা শিক্ষার্থীদের মধ্যে তথ্য বিনিময় করবেন।
আগামী ৮ সেপ্টেম্বর শুক্রবার চট্রগ্রামের র‌্যাডিসন বুলু বে ভিউ হোটেলে ‘ইউএস ইউনিভারসিটি ফেয়ার’ বসবে। তা চলবে বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ৯ সেপ্টেম্বর শনিবার ঢাকার শেরাটন হোটেলে ‘ইউএস ইউনিভারসিটি ফেয়ার’ শুরু হবে। আন্ডার গ্রাজুয়েট ফেয়ার চলবে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত। গ্রাজুয়েট ফেয়ার বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত। এ মেলায় যুক্তরাষ্ট্রের ৩৩টি শিক্ষা প্রতিষ্ঠানের উপদেষ্টারা অংশ নেবেন। উল্লেখযোগ্য কলেজ ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে পারডু ইউনিভারসিটি,আইওআ স্টেট ইউনিভিারসিটি,মারসি কলেজ,নিউইয়র্ক ইনস্টিটিউট অব টেকনোলজি,নিউইয়র্ক ইউনিভারসিটি,নর্থইস্টার্ন ইউনিভিারসিটি,সুনি এট আলবেনি,ইউনিভারসিটি অব ম্যাসুসুয়েটস,ইউনিভারসিটি অব অরিগন,জন হপকিনস ইউনিভারসিটি ও ইউনিভারসিটি অব লুজিয়ানা।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫৭ পূর্বাহ্ণ | শনিবার, ০৫ আগস্ট ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com