রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের জয়

ডেস্ক রিপোর্ট   |   বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   275 বার পঠিত   |   পড়ুন মিনিটে

প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের জয়

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে (হাউস অব রিপ্রেজেন্টেটিভস) জয় পেয়েছে রিপাবলিকান পার্টি। মধ্যবর্তী নির্বাচনে নিম্নকক্ষের ঘোষিত ফলে ২১৮টি আসনে দলটির প্রার্থীরা জয়ী হয়েছেন। কংগ্রেসের ৪৩৫ আসনের প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য ২১৮টি আসন প্রয়োজন।

প্রতিনিধি পরিষদে খুবই অল্প ব্যবধানে রিপাবলিকান পার্টি জয় পেল। তবে নিম্নকক্ষে ডেমোক্রেটদলীয় প্রেসিডেন্ট জো বাইডেনের মেয়াদের বাকি দুই বছর তাঁর এজেন্ডা বাস্তবায়ন ঠেকানোর জন্য এই সংখ্যাগরিষ্ঠতাই যথেষ্ট। এর আগে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ ধরে রেখেছেন ডেমোক্রেটরা।

তবে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানরা প্রত্যাশিত ফল পায়নি। নির্বাচনি প্রচারণায় দলটি কংগ্রেসের উভয়কক্ষের নিয়ন্ত্রণ নিচ্ছে বলে দাবি করেছিল। কিন্তু শেষ পর্যন্ত তারা এ লক্ষ্যে সফল হতে পারেনি। সিনেটের নিয়ন্ত্রণ ডেমোক্রেটদের হাতেই থাকায় রিপাবলিকানরা তেমন একটা সুবিধা করতে পারবে না।

সর্বশেষ ফলাফল অনুযায়ী প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের মধ্যে রিপাবলিকানরা ২১৮ আসনে এবং ডেমোক্রেটরা ২০৯টি আসনে জয়ী হয়েছে। এ ছাড়া অন্য আসনগুলোর ফল ঘোষিত হয়নি। সিবিএস নিউজে বলা হচ্ছে, রিপাবলিকানরা ২১৮–২২৩টি আসনে জয়ী হতে পারে।

প্রতিনিধি পরিষদে জয়ী রিপাবলিকান পার্টিকে অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। রিপাবলিকান পার্টির জয়ের বিষয়টি নিশ্চিত হওয়ার পরে তিনি প্রতিনিধি পরিষদে দলটির শীর্ষ নেতা কেভিন ম্যাককার্থিকে অভিনন্দন জানিয়ে বলেছেন, ‘আমি শ্রমজীবী পরিবারের জন্য রিপাবলিকানদের সঙ্গে কাজ করতে প্রস্তুত।’

Facebook Comments Box

Posted ১:৪৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com