সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কের মসজিদে মাইকে আযানের ঐতিহাসিক অনুমতি

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৬ আগস্ট ২০২৩   |   প্রিন্ট   |   187 বার পঠিত   |   পড়ুন মিনিটে

নিউইয়র্কের মসজিদে মাইকে আযানের ঐতিহাসিক অনুমতি

 

নিউইয়র্কের মসজিদগুলোতে মাইকে আযান দেওয়ার দেবার পক্ষে ঐতিহাসিক অনুমতি দিল নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ। গত ২৪ আগষ্ট নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের কমিউনিটি এফেয়ার্স ব্যুরোর ডেপুটি কমিশনার মার্ক টি স্টুয়ার্ট স্বাক্ষরিত ঘোষণায় এ অনুমতি দেয়া হয়। নিউইয়র্ক সিটিতে বসবাসরত মুসলিম সম্প্রদায় দীর্য়দিন ধরে মসজিদে জুম্মার নামাজসহ বিভিন্ন ওয়াক্তে মাইকে আযান দেবার অনুমতির জন্য দাবি জানিয়ে আসছিলেন। বর্তমান নিয়মে শুধু বিশেষ কারনে অনুমতি সাপেক্ষে মাইকে আযান দেয়া যেত। নতুন এই আদেশের ফলে নিয়মিতভাবে মসজিদগুলোতে নামাজ শুরুর আগে আযান দেয়া যাবে। উল্লেখ্য নিউইয়র্ক সিটিতে বাংলাদেশিদের পরিচালনায় প্রায় ৩ শতাধিক মসজিদ রয়েছে।
পুলিশ ডিপার্টমেন্টের জারিকৃত নোটিশে আযানের ভলুউম বা শব্দ রিজোনেবল পর্যায়ে রাখার অনুরোধ করা হয়েছে। মসজিদের প্রতিবেশি কমিউনিটির যেন কোন অসুবিধা না হয় তা খেয়াল রাখতে হবে। প্রয়োজেনে মসজিদের কর্তৃপক্ষ স্থানীয় কমিউনিটি ও প্রতিবেশিদের সাথে এ ব্যাপারে আলোচনা ও পরামর্শ করতে পারেন। মাইকটি অবশ্যই মসজিদের ওয়ালে বা ভবনে লাগাতে হবে।
এ ব্যাপারে মুসলিম উম্মাহ অব নর্থ আমেরিকা’র (মুনা) ন্যাশনাল এক্সিকিউটিভ ডাইরেক্টর আরমান চ্যেধুরী এক প্রতিক্রিয়ায় বলেন, এটি অবশ্যই মুসলিম সম্প্রদায়ের জন্য সু সংবাদ। তবে এ অধিকারের চর্চা আমাদের সর্তকতার সাথে করতে হবে। অন্য কমিউনিটির লোকজন যেন বিরক্ত না হন, কিংবা আপত্তি না তোলেন সে ব্যাপারে দৃষ্টি রাখতে হবে। প্রতিবেশিদের সাথে সমন্বয় রেখে আমরা এ কাজটি করবো। স্থানীয় পুলিশ প্রশাসনের সাথেও মসজিদগুলোর সমন্বয় রেখে কাজ করতে হবে। আযানের ভলুউম সহনীয় পর্যায়ে রাখতে পারলে কোন সমস্যা হবে না।

Facebook Comments Box

Posted ৯:৫৯ অপরাহ্ণ | শনিবার, ২৬ আগস্ট ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com